ওয়ারি এন মারাক-Waree N Marak

Ja'dil Mri



দাদার সাথে আমার অনেক দিনের পরিচয়,দেখা হলেই হলো,নানা বিষয় নিয়ে প্রশ্ন করতে থাকি।দাদা আন্তরিকতার সাথে আমাকে ধৈর্য সহকারে উত্তর বুঝিয়ে দেন।দার কাছ থেকে কোনদিন খালি হাতে আসিনি,আজকেও যার ব্যতিক্রম নয়।আপনারা হয়তো অনেকে জানেন, দার অনেক প্রতিভা রয়েছে ।আমার জানা মতে, তিনি গিটার বাজাতে পারেন,গান লিখেন,সুর করেন,দক্ষতার সাথে ট্যাটু আঁকেন,ছবি আঁকতে পারেন,তিনি বর্তমানে রেরে ব্যান্ডের মেন ভোকাল। এছাড়াও তিনি  প্রাক-প্রাথমিক ,জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) তে গারো ভাষার বই নিয়ে  কাজ করছেন।

দাদা, এমন একজন মানুষ যিনি গতানুগতিক চিন্তাধারার বাইরে।উনার চিন্তা ভাবনা দর্শন আমাদের থেকে অনেক গুণ আধুনিক।আমাদের কাছে যেটা অম্ভব ব্যাপার,দার কাছে সেটা সহজ বা কোন ব্যাপার না।কারন,দা অন্যরকম এক মানুষ,চাঁর পাঁচ টা সাধারণ  মানুষের মত নয়।ফেইবুকে যখন দাকে ইন্টারভিউ কথা বললাম,তিনি রাজি হয়েগেলেন।মনে মনে ভয় লাগছিল,দা যদি না করে দেই।কিন্তুু সাহস নিয়ে দাকে বললাম,দা না করলেন না।আমি আগেই বলেছি ,দার কাছ থেকে খালি হাতে আমি কোন দিন আসিনি,আজকেও না।

আসল কথায় তো বলা হলো না,কেন ইন্টারভিউ নেওয়া?
আপনারা জানেন,দাদা আগামী মার্চের ২৮-২৯ তারিখ নিচ বাড়ি আমীতলায় বিবাহ করতে যাচ্ছেন।কিন্তুু বিবাহ এটা তো সাধারণ ব্যাপার।প্রশ্ন জাগতে পারে, কেন তাহলে ইন্টারভিউ?এই সময়ে এসে  দা যে "সাংসারেক"রীতিতে বিবাহ করবে এটা হচ্ছে মূল ব্যাপার।সচারচর এখন "সাংসারেক"রীতিতে কেউ বিয়ে করেন না।তাই সবার মাঝে উৎসব উৎসব আমেজ বিরাজ করছে।যারা এখনো "সাংসারেক" রীতিতে বিয়ে দেখে নাই(বর্তমান প্রজম্ম)তারা খুবই উৎসুক,আমার পরিচিত অনেক জন শুধু মাত্র যাওয়ার অপেক্ষায়,কবে আসবে সেই সময়।সবকিছু মিলিয়ে আমার ইন্টারভিউ নেওয়া,দা উনার ব্যক্তিগত জীবন বেশ খোলাখুলি ভাবে বলেছেন।আপনাদের অনেকের মনের প্রশ্ন হয়তো ছিল, হয়তো উত্তর পেয়ে যাবেন আমার ইন্টারভিউ থেকে।

দাকে নিয়ে ইন্টারভিউর সবকিছু নিচে দেওয়া হলো....



Waree N Marak

জা'ডিল মৃ- শুনেছি, আপনি বিয়ে করতে যাচ্ছেন।কিন্তু  আপনার বিয়ে নিয়ে অনেক আলোড়ন সৃষ্টি হচ্ছে। এই বিষয়ে আপনার মতামত কি?

ওয়ারি এন মারাক- আমার বিয়ে নিয়ে আলোড়ন সৃষ্টি হওয়ার একটাই কারণ, আমি তুনাফা (লিভটুগেদার)  করেছি অনেক বছর। তুনাফা সংসারেক গারোদের একটি প্রথা যা হাজার বছর ধরে গারোরা করে আসছে। অবশ্য কিছু গারো বিষয় টি আড়াল করতে চায় লজ্জার বিষয় ভেবে। কিন্তু আমি মনে করি তুনাফা একটি সুন্দর প্রথা গারোদের। যে যাই বলুক অধিকাংশ গারো ছেলে মেয়েরাই লিভটুগেদার করে প্রকাশ্যে অথবা লোক চক্ষুর অন্তরালে।
আমার বিয়ে নিয়ে আলোড়ন সৃষ্টি হওয়ার আরো একটি কারণ হচ্ছে আমি গারো সংস্কৃতি নিয়ে কথা বলি এবং কাজ করি। যেহেতু বিবাহ রীতি নিয়েও অনেক কথা বলেছি তাই অনেকের আগ্রহের জায়গাটা একটু বেশিই।





জা'ডিল মৃ-  গতানুগতিক যে বিয়ে গুলো হয়, তা বাদ দিয়ে কেন আপনি সাংসারেক নিয়মে বিয়ে করছেন?

ওয়ারি এন মারাক-  আমি নিজ সংস্কৃতিকে ভালবাসি, নিজস্বতাকে ভালবাসি। তুমি আমি যে ধর্মে বিশ্বাসী হইনা কেনো নিজস্বতা ধরে রাখা আমাদের নৈতিক দায়িত্ব।
এইটা একটা বিপ্লব হতে পারে, সংস্কৃতি বিপ্লব। এর আগে যেমন আমরা গারোদের নাম গারো ভাষায় নাম রাখা নাম নিয়ে কিঞ্চিৎ পরিবর্তন এনেছিলাম। অনেক গারো ছেলেমেয়েদের আমরা গারো নাম দিয়ে সহযোগীতা করেছিলাম।
এরকম একটা পরিবর্তন অথবা বিপ্লব দরকার। অন্তত সচেতন গারোরা যদি নিজ রীতিতে বিয়ে করে হারানো এই রীতি পূনরজন্মম নিবে বলে মনে করি।





জা'ডিল মৃ-   বর্তমান সময়ে মানে আধুনিক সময়ে আদিম সাংসারেক রীতি অনুযায়ী বিয়ে করাকে আপনি কতটা যৌক্তিক বলে বিবেচনা করেন?


ওয়ারি এন মারাক- যেকোনো বিয়ে রীতিই তো যৌক্তিক নয় যদি আধুনিক ভাবে বিচার করো। মানুষ আগেও বিয়ে করতো না ভবিষ্যতেও বিয়ে করবে না। বিবাহ রীতিটাই মূলত ব্যাকডেটেড। আমি আগেও বলেছি প্রাতিষ্ঠানিক বিবাহ বন্ধনে আমি বিশ্বাসী নই।
প্রাতিষ্ঠানিক ভাবে বিয়ে করে কেউ সম্পর্ক স্থায়ী করতে পারেনি। সম্পর্ক অটুট রাখার ব্যাপার তো আসলে ব্যাক্তির ইচ্ছার ব্যাপার। বিয়ে করলেই সম্পর্ক চিরস্থায়ী হয়ে যায়না।
কোন কোন সময় কোন ব্যাক্তির জন্য বিবাহ একটি হয়রানীও হতে পারে।
যদি বিয়েই করতে হয় তবে সংসারেক রীতিতে বিবাহ যোগ উপযোগী এবং যৌক্তিক।




জা'ডিল মৃ- সাধারণত, সাংসারেক রীতিতে কনের বাড়িতে বিয়ে হয়।কিন্তুু আপনার ক্ষেত্রে তা ব্যতিক্রম দেখছি,কেন?

ওয়ারি এন মারাক- সংসারেক গারোদের বিবাহ রীতি একটা নয়, আরো দুইটি রীতি রয়েছে। তুনাফা, নামচিক রা'আই চা'আ এবং চাওয়ারী সিক'আ। প্রধান রীতি হচ্ছে চাওয়ারী সিক'আ, এর মধ্যে নক্রম প্রথাও রয়েছে।
আমি যেহেতু তুনাফা প্রথায় সংসার করেছি সুতরাং তুনাফার পর গারোরা দ'বোক বা দো'সিয়া করে বিয়ে দিতো, আমি সেটাই করতে যাচ্ছি।
বিয়ের আনুষ্ঠানিকতা আমার বাড়িতে হলেও আমরা এখন সিদ্ধান্ত নেইনি কোথায় স্থায়ী হবো।
নো নামচিক রা'আই চা'আও গারোদের একটা প্রথা অনেকেই জানেনা। যে ছেলেদের পারিবারিক ভাবে সমস্যা থাকতো পারিবারিক ভাবে বসে চাওয়ারী সিংআ প্রত্যাখ্যান করে পুনরায় নো নামচিক সিং'না লোক পাঠিয়ে দিতো ছেলে পক্ষের অভিবাবক।
এই প্রথা একেবারে হাজার বছরের পুরনো না হলেও নতুন রীতিও না। সুতরাং বিতর্কিত হওয়ার প্রশ্নও আসেনা। না জেনে অনেকেই ব্যাপারটা নিয়ে আলোচনা সমালোচনা করতেই পারে।




জা'ডিল মৃ- আপনি সাংসারেক ধর্ম পালন করেন বলেই কী শুধু মাত্র সাংসারেক রীতিতে বিয়ে করছেন নাকি এর মধ্যেও অন্য কোন উদ্দেশ্য নিহিত রয়েছে?

ওয়ারি এন মারাক- খুব সুন্দর প্রশ্ন।
আমি মূলত প্রাতিষ্ঠানিক কোন ধর্মেই বিশ্বাসী না। নিজেকে সাংসারেক বলার কারণ আমি সংসারেক মতাদর্শে চলি, এর সংস্কৃতি ধারণ করি, লাইফ স্টাইল সংসারেক।
আমার মননে মগজে সংসারেক মতাদর্শ, সংস্কৃতি ও জীবন ধারণ।
সংসারেক দর্শনে যারা বিশ্বাসী বা চলে তারা প্রকৃতিকে খুব ভালবাসে এবং বুজতে পারে।
প্রাতিষ্ঠানিক ধর্ম হতে যেসব কন্ডিশনের দরকার তার অনেক কিছুই নেই সংসারেক মতাদর্শে। সুতরাং সাংসারেক দর্শন কে ইচ্ছা করলেই প্রাতিষ্ঠানিক কোন ধর্ম বানানো যাবেনা। যদিও প্রতিটি ধর্মই এক একটা দর্শন অথবা প্রতিটি দর্শনই একেকটা ধর্ম।
কোন দর্শনই কখনো পরিপূর্ণতা পায়নি।
অবশ্যই উদ্দেশ্য নিহিত রয়েছে, আমি চাই গারোরা আবার নিজ সসংস্কৃতি, নিজস্ব দর্শনে ফিরে আসুক।




জা'ডিল মৃ-আগে তো, অনেকে  সাংসারেক নিয়মে বিয়ে করেছে।পরবর্তীতে আবার খ্রিষ্টান নিয়মে বিয়ে করতে বাধ্য হয়েছে।আপনি কী এর ব্যতিক্রম হবেন?

ওয়ারি এন মারাক- আমি আসলে প্রাতিষ্ঠানিক বিয়ে অথবা খ্রীষ্টিয়ান রীতিতে বিবাহে বিশ্বাসী নই। আমি বিয়ে করতে যাচ্ছি মূলত কিছু মনের আক্ষেপ থেকে।
আমি খুব নিরাশ হই যখন দেখি গারো ছেলেমেয়েরা খুব ধুমধাম করে ভিন্ন রীতিতে বিবাহ করে! যদিও কে কোন রীতিতে বিয়ে করবে সেটা একান্তই ব্যাক্তিগত ব্যাপার। কিন্তু আমাদের ছেলেমেয়েরা এত পরিমাণ পরচর্চা করে, সম্প্রতি কালে সিদুর পড়া, গায়ে হলুদ বা হলুদ সন্ধ্যা, মালা বদল, গাউন পড়া, পাঞ্জাবী পাজামা পড়া ইত্যাদি গারো সংস্কৃতি করে নিয়েছে মোটা সংখ্যক গারোরা।
আমার বিয়ে আমি কতটুকু ব্যাতিক্রম করতে পারবো বলতে পারছিনা কারণ কিছু কিছু ক্ষেত্রে আমি পারিবারিক ভাবে জিম্মি। এই ধরো সংসারেক রীতিতে বিয়ের পর দিন আমাকেও বিয়ের রেজিস্ট্রি করতে হবে খ্রিষ্টান ভাবে, যেখানে গয়েরার মার কিছু কন্ডিশন রয়েছে। তার ইচ্ছা সেখানে সে দকমান্দা পড়লেও আমাকে অনুষ্ঠানে ফরমাল ড্রেস পড়তে হবে। মানে অনুষ্ঠানটি খ্রিষ্টান রীতিতেই হবে।
নিজের সাথে সাংঘর্ষিক হলেও আরেকজনের ইচ্ছাকেও সন্মান করতে হচ্ছে যেহেতু সেও আমার ইচ্ছায় সংসারেক রীতিতে বিয়ে করতে রাজি হয়েছে।
পুরোপুরিতো আর আমার মতাদর্শে আসেনি এবং জোর করাও যাবেনা।



জা'ডিল মৃ-তরুণ সমাজ আপনার বিয়ে নিয়ে অনেক উৎসুক,এমনকি আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ বিয়েতে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছে। এ নিয়ে আপনার মতামত কি?

ওয়ারি এন মারাক-আমার বিয়েতে অতিথি হতে কোন বাধা নেই, যে কেউ ইচ্ছা করলেই চলে আসতে পারে দিধাবোদ করার কোন কারণ নেই।




জা'ডিল মৃ-আমাকে সময় দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

ওয়ারি এন মারাক-Rimchaksoa.

No comments

Theme images by saw. Powered by Blogger.